Pages

Thursday, August 15, 2013

কেউ কি আপনার ফেসবুক অ্যাকাউন্টে লগইন করছে??? জেনে নিন


যদি কোন কারণে আপনার সন্দেহ হয় যে, কেউ আপনার অগোচরে ফেসবুক অ্যাকাউন্ট ব্যবহার করছে তাহলে বিন্দু মাত্র দেরি না করে তাকে খুঁজে বের করুন। কখনও যদি লক্ষ্য করেন যে, কোন মেসেজ যা আপনি পাঠান নি, বা কোন ওয়াল পোস্ট যা আপনি করেননি, অথবা কোন নোটিফিকেশন কেউ চেক করে ফেলেছে তাহলে বুঝবেন কেউ আপনার অ্যাকাউন্টে লগ-ইন করছে।
যেহেতু ইউজারনেম ইউ.আর.এল (URL)-এর মাধ্যমে বের করা যায় তাই অ্যাকাউন্টে লগইন করার জন্য শুধু পাসওয়ার্ড জানলেই হয়। তবে ফেসবুক কিছু টুল রেখেছে যার মাধ্যমে আপনি বের করতে পারবেন কে কে আপনার অ্যাকাউন্টে লগ ইন করছে। এজন্য প্রথমে আপনাকে অ্যাকাউন্টস সেটিং-এ সিকুরিটি অপশনটি সিলেক্ট করতে হবে। এরপর নিচের ধাপগুল অনুসরণ করুনঃ
১। লগইন নোটিফিকেশন দিয়ে হ্যাকারদের জন্য একটি ট্যাব রাখুন
কে লগইন করছে তা ট্র্যাক করার জন্য, প্রথমে লগ-ইন নোটিফিকেশন এনাবল করুন। প্রতিবার যখন কেউ আপনার অ্যাকাউন্টে কম্পিউটার বা অন্য কোন মোবাইল ডিভাইস থেকে লগইন করবে, ফেসবুক আপনাকে মেসেজে অথবা ই-মেইলে একটি অ্যালার্ট নোটিফিকেশন পাঠাবে। এই তথ্য অনুযায়ী আপনি পেয়ে যাবেন আপনার অ্যাকাউন্টে কখন কখন লগইন হচ্ছে।
undefined২। লগইন এপ্রুভালস এনাবল করুন
লগ-ইন এপ্রুভাল একটি দুই ধাপের লগ-ইন করার অপশন যা সর্বোচ্চ নিরাপত্তা দিবে এবং হ্যকারদের আক্রমণ থেকে অনেকটাই রক্ষা করবে। যখন আপনি কোন নতুন কম্পিউটার অথবা অন্যান্য কোন ডিভাইস থেকে লগ-ইন করবেন তখন আপনি আপনার মোবাইল-এ একটি সিকিউরিটি কোড নাম্বার পাবেন। এক্ষেত্রে শুধুমাত্র সেই সিকিউরিটি কোড দিয়েই লগইন করতে পারবেন। এটা সত্যিকার অর্থেই অনেক কাজের। undefined৩। যেকোনো সন্দেহজনক কাজ বন্ধ করুন
ঠিক কোন স্থান থেকে আপনার অ্যাকাউন্টে লগইন করা হয়েছিল এটা জানতে প্রথমে আপনাকে “অ্যাক্টিভ সেসন” অপশনে যেতে হবে। এখানে আপনি উপরের দিকে দেখতে পাবেন আপনার বর্তমান সেসন এবং তার নিচে অন্য কম্পিউটার থেকে লগইন করার তথ্য।
undefined
যদি কোন স্থানের নাম আপনার কাছে সন্দেহ জনক মনে হয় তবে “End Activity” তে ক্লিক করতে হবে এবং আপনার পাসওয়ার্ডটি পরিবর্তন করে নিতে হবে। এক্ষেত্রেও আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্টকে নিরাপদ রাখতে পারবেন।

0 comments:

Post a Comment