Pages

Monday, August 19, 2013

আর নয় একটিভেটর/প্যাচ। নিয়ে নিন ইসেট ইন্টারনেট সিকিউরিটি ৭.০ অরজিনাল লাইসেন্স সহ!!

আশা করি পিসি হেল্প লাইনের সম্মানীত ভিজিটর ও লেখকেরা পবিত্র ঈদ উৱসব ব্যস্ততার মধ্য দিয়ে অনেকেই পরিবার কিংবা বন্ধুজনের সাথে সময় কাটাতে পেরেছেন, বিশেষ মুহুর্তগুলো শেয়ার করতে পেরেছেন। ঠিক আপনাদের মত আমি ও আমার বন্ধুরাও ব্যস্ত ছিলাম। পরবর্তী বছরে আবারও যেন ঠিক এই মুহুর্ত গুলো পেতে পারি- মহান সৃষ্টিকর্তার নিট এই প্রার্থনাটাই কামনা করি। পবিত্র ঈদ উপলক্ষে আমি ও আমার বন্ধুরা একটি বড়সড় পোস্ট করার কথা ভেবেছিলাম, কিন্তু ৭/৫ সমস্যার কারনে পোস্টের কাজগুলো করতে পারিনি। সেইজন্য দূ:খ প্রকাশ করছি। যাইহোক আমি পোস্ট না করলেও বিভিন্ন সম্মানীত লেখকদ্বয় পবিত্র ঈদে অনেক সুন্দর সুন্দর পোস্ট উপহার দিয়েছেন, হয়ত অনেকেরই ভালো লেগেছে, অনুপ্রেরনা জুগিয়েছে। আমি/আমরা পোস্ট না করলেও কিছুটা সময় হাতে নিয়ে বিভিন্ন প্রকাশিত পোস্টগুলো পড়েছি।
অনেক অনেক বকবক করা হল। এবার মূল কাজের কথাতে ফিরে যাচ্ছি। আজকের পোস্টটি করছি পিসি বিষয়ক রিভিউ একটি সিকিউরিটি সফটওয়্যার সম্পর্কে। অবশ্য পোস্টের শিরোনাম দেখে হয়ত সবাই বুঝতে পেরেছেন। পিসির সিকিউরিটি প্রটেকশন হিসাবে আমরা অনেকেই বিভিন্ন ব্রান্ডের এন্টিভাইরাস সিকিউরিটি ব্যবহার করি যেমন- Eset smart security, Norton security, Avira security, Kaspersky security, Bullgurd & Panda security ইত্যাদি।
অবশ্য প্রিয় প্রযুক্তি সাইট পিসিহেল্প লাইন প্লাটফর্মে বিভিন্ন লেখকগণ বিভিন্ন এন্টিভাইরাস সম্পর্কে রিভিউ করেছেন। সেই সূত্রে আজ আপনাদেরকে একটি এন্টিভাইরাস সিকিউরিটির সাথে পরিচয় করিয়ে দিব তাহল- Eset Smart Security 7.0 সাথে থাকছে ৩৬৬ দিনের ১০০% জেনুইন লাইসেন্স কী ব্যবহারের সুবর্ণ সুযোগ।
বাংলাদেশী মার্কেটে এর মূল্য প্রায় ১,১০০৳ মতো। আমেরিকা ও ইউরোপিয়ান দেশগুলোতে এর মূল্য প্রায় ৫০$ । চিন্তার কোন কারন নাই। কেননা,আপনাদের সাথে শেয়ার করার জন্যই আজকের এই টপিকস। মনে করুন পবিত্র ঈদের জন্য সম্মানীত ভিজিটরদের জন্য আমাদের পক্ষ হতে অনেকটা Eid Special Gift.
ESET Smart Security - front
Eset Smart Security সেট প্রস্তুতকৃত একটি আমেরিকান অরজিন প্রডাক্ট। প্রায় ১৮ বছরের অধিক সময় হতে সিকিউরিটি সেবা দিয়ে আসছে। বিশ্বের প্রায় ১৭০ টিরও বেশী দেশে ইসেট ব্যবহৃত হচ্ছে এবং ক্রমেই জনপ্রিয়তা অর্জন করেই চলেছে। এভি টেস্টের দিক হতে ইসেট প্রায় ৯/১০ বার ১ম স্থান অর্জন করেছিল এবং বর্তমানে ইউজার রেটিং ও ভাইরাস ডেফিনেশনের দিক হতেও ১ম স্থানে রয়েছে। সেরা Top 10 সিকিউরিটির দিক হতেও এটি স্থান পেয়েছে। অবশ্য ইসেট সিকিউরিটি সম্পর্কে প্রিয় প্রযুক্তি সাইট পিসি হেল্প লাইনে অনেকেই পোস্ট করেছেন। ইসেট এন্টিভাইরাস সম্পর্কে ব্যক্তিগত ভাবে আমি পূর্বে ৪ টির বেশী পোস্ট করেছিলাম। ইচ্ছা করলে অআপনারা এন্টিভাইরাস ক্যাটাগরী হতে পূরাতন পোস্টের রিভিউ দেখে নিতে পারেন।
অন্য এন্টিভাইরাস থেকে Eset Smart Security এন্টিভাইরাসের পার্থক্য:
Eset সম্পর্কে নতুন করে বলার কিছুই নাই। তবে এতটুকু জোর দিয়েই বলতে পারি। যে কোন এন্টিভাইরাস হতে ইসেটই বিশ্ব সেরা। যারা পূর্বে ইসেট ব্যবহার করেছেন ও করবেন তারা একবার ব্যবহার করলেই এর মজাটা পাবেন। উদাহরন হিসাবে বলি- মার্কেটে প্রায় বিভিন্ন ভেন্ডরের এন্টিভাইরাস পাওয়া যায়। অআমি প্রায় সব কয়টির ট্রায়াল ভার্সন ব্যবহার করে দেখেছি। প্রায় ৩ বছরের বেশী হবে, ইসেটই ব্যবহার করছি এবং ব্যবহারের মজাটাও অনেক বেশী। তবুও এক নজরে এর পার্থক্য দেখে নিই-
১। এটি পিসিকে কখনোই  স্লো করেনা। বরং পূর্বের থেকে পিসির গতিকে সাবলিল ও গতিশীল করে তোলে।
২। অযথা Ram এর  জায়গা দখল করেনা।
৩। ডাউনলোড ফাইল আকার বেশী নয় । যে কোন মডেম থেকে সহজেই ইনষ্টল করা যায়। কিন্তু অন্য এন্টিভাইরাস ডাউনলোডের ক্ষেত্রে বিরক্তিকর যেমন- নর্টনের প্রথমদিকে ডাউনলোড ফাইল এর  আকার প্রায় ১৩০ এমবি. ক্যাসপার স্কিরও তাই। ইসেটের মাত্র ১৫-২৫ এমবি। অপরদিকে কিছু এন্টিভাইরাস কোম্পানীর ফাইল আপডেট হতে মূল সার্ভার সমস্যা বা বিজি দেখায় যেমন- Kaspersky, Norton, Norman.
৪।  Eset  স্প্যাম মেইল ধরতে অত্যন্ত পটু।
৫। যে কোন সন্দেহজনক সাইটকে Automatic ব্লক করে দেয়। এবং ছোট ছোটভাবে আপডেট হয়।
৬। মাসে ২ বার হলেও আপডেট করতে পারবেন- যারা জিপি সীম কে ইন্টারনেট হিসাবে Use করেন, তারা ১০ টাকা ভরলেই হবে। অর্থাৎ ১৫ দিনে আপডেট ফাইল নামাতে সাইজ মাত্র ২ মেগাবাইটের মত লাগবে। কিন্তু অন্য সকল এন্টিভাইরাসে প্রতিনিয়তই আপডেট সচল রাখতে হয়।
৭। User Interface অসাধারন ও  সহজে বোধগম্য।
৮। যে কোন ভাইরাস পাওয়া মাত্রই ও ভাইরাস যুক্ত ফাইলকে Automatic ব্লক করে দেয়। ফলে পিসিতে কোন ভাইরাস ক্ষতি করতে পারেন।
৯। অন্য এন্টিভাইরাস USB কে ডিটেক্ট করতে পারেনা। আবার নিজেদের স্ক্যান করে দেখিয়ে দিতে হয়। কিন্তু ইসেট নিজেই ইউএসবিকে ডিটেক্ট করে নেয় এবং স্ক্যান করার জন্য তৈরি থাকে।
১০। আপনার এন্টিভাইরাসটি অনলাইন ও অপলাইনে কাজ করছে কিনা তা Watch Activity অপশনের মাধ্যমে ফ্লোচার্ট আকারে দেখতে পারবেন।
ScreenShot002
ESETEset Smart Security 7.0 – কি সুবিধা যুক্ত থাকছে?
। পূর্বের ভার্সন থেকে অনেক ইম্প্রুভ করা হয়েছে।
১। পিসি স্লো করবেনা কিংবা মেমোরী ভারী করবেনা। অবশ্য এমনিতেই ইসেটের পূর্ব ভার্সনগুলো স্লো করত না।
৩। অটোমেটিক আপডেট ব্যবস্থাতো আছেই।
৪। পালস আপডেট থাকছে। এবারই এন্টিভাইরাস সিকিউরিটির দিক হতে ইসেটে এই সুবিধাটি ১ম যোগ করা হয়েছে।
৫। অসাধারন ইউজার ইন্টারফেস ও সহজভাবে যে কোন অপশনে কাজ করা যাবে।
৬। Double Firewall নিরাপত্তা ব্যবস্থা থাকছে।
৭। আপনার পিসিতে কোন সফটওয়্যার মেমোরি বা প্রসেসরের কত অংশ শেয়ার করছে তা নর্টন ইউটিলিটর মাধ্যমে ইন্টারফেস হিসাবে জানা যাবে।
কোন পিসি সার্পোট করবে?
যেকোন অপারেটিং সিস্টেমের সকল বিট ও ভার্সন সাপোর্ট করবে।
প্রসেসর ইন্টেল বা এএমডি ১ মেগাহার্জ গতি থাকতে হবে।
Ram শেয়ার ৫১২ এমবি হতে হবে।
নেট কানেকশন থাকতে হবে।
কিভাবে পিসিতে Eset Smart Security ইনস্টল করবেন?
১। প্রথমে ইসেট ট্রায়াল ভার্সনের Internet security 7.0 ইসেটের অফিসিয়াল সাইট হতে ডাউনলোড করে নিন। ডাউনলোড করতে ও ইসেট সম্পর্কে বিস্তারিত জানতে নিচের লিংক ক্লিক করুন-
অথবা কম্পিউটারের দোকান হতে এন্টিভাইরাস সিডি (৫০ টাকা মূল্য) ক্রয় করে দেখতে পারেন। সেখানে বিভিন্ন এন্টিভাইরাসের সাথে নর্টনের ট্রায়াল ভার্সন পাবেন। যারা Eset Smart Security ৬.০ ভার্সন ব্যবহার করেছেন তারাও আমার দেয়া সিরিয়াল কী ব্যবহার করে মেয়াদ বৃদ্ধি করতে পারবেন।
২। মনে করি আপনি যথারীতি Eset Smart Security সংগ্রহ করতে কিংবা ডাউনলোড করতে পেরেছেন
এবার Eset Smart Security পিসিতে ইনষ্টল করুনইনস্টলের পর নেট কানেকশন চালু করুন> এন্টিভাইরাসটি চালু করুন > Activate Your Product অথবা Update অপশনে ক্লিক করলে নিম্নুরপ একটি চিত্র আসবে সেখানে সিরিয়াল কী পেষ্ট করতে হবে
ScreenShot004
৪। চিত্রের মত অপশনে ক্লকি করুন > Next এ-ক্লিক করলে আরেকটি চিত্র আসবে> সেখানে আমার প্রেরিত সিরিয়াল কি পেস্ট করলেই হবে।
ScreenShot005
৫। ইনষ্টল শেষ হবার পর নিম্নরুপ স্কীন আসবে। এবার নেট চালু করে Activate বাটনে ক্লিক করুন। ব্যাস ৩৬৫ দিনের লাইসেন্স পেয়ে যাবেন।
ScreenShot003
৬। এবার আপডেট বাটনে ক্লিক করে ভাইরাস ডেফিনেশন আপগ্রেড করে নিন। প্রায় ১২ মেগাবাইটের ফাইল আপডেট হিসাবে নামবে। সাধারন মানের নেট তথা ১৫০-২২৫ কেবিবিএস গতিতে ডাউনলোড হতে প্রায় ১৩ মিনিট সময় নিবে।
ScreenShot001
৭। সম্পূর্ণ আপডেট হবার পর সমগ্র পিসি স্ক্যান করুন > অতপর পিসি রিস্টার্ট করে পূনরায় চালু করে সম্পূর্ণ ভাইরাসমুক্ত পিসি অপারেট করার সুবিধা ভোগ করুন।
Eset Internet security এর সিরিয়াল কী ডাউনলোড করতে নিচের লিংকে ক্লিক করুন। মিডিয়া ফায়ারে তা ইমেজ আকারে দেওয়া হয়েছে-
লক্ষ্যনীয়:
th_smilyatcomputerঅবশ্য আরেকটি কথা না বলে পারছিনা- যেহেতু বলেছি এটি জেনুইন কী।  তবে একজন ব্যক্তির কাছ হতে যদি বিভিন্ন মাধ্যমে একই লাইসেন্স কী ব্যবহৃত হয় তাহলে সেটিকে জেনুইন বলা যাবে না। অনেকটা ক্রাক হয়ে যায়। যদি Eset Internet security ভেন্ডর মনে করেন- কোন লাইসেন্স কী ক্রাইম বা ক্রাক হতে বিরত রাখার জন্য ব্লক করবেন, তাহলে তারা তা করতে পারেন। তখন এই সকল লাইসেন্স কী কাজ করবে না। তাই বিষয়টি মাথায় রাখতে হবে। কেননা, কাজ না করলে কিন্তু লেখককে অযথা বকা-ঝকা করবেন না।
অপরদিকে- প্রায় ৩/৪ মাস পূর্বে আমাদের পোস্ট কমেন্ট বক্স ও ফেসবুকে বেশ কয়েকজন ভিজিটর রসিকতা করে বলেছিলেন “অআমাদের কি এন্টিভাইরাসের গোডাউন আছে কিনা!! প্রশ্নত্তরে বলব- না বন্ধু, আমি ও আমার বন্ধুটীমের কোন গুডাম নাই কিংবা ব্যবসা করি না। তবে- যেহেতু সবারই পিসি আছে, তাই অনেকেই পরীক্ষামূলক বিভিন্ন ব্যান্ডের এন্টিভাইরাস ক্রয় করে থাকি। সেই সূত্র হিসাবে অআপনাদের উপকারের সুবিধার্থে তাহা শেয়ার করি মাত্র।

0 comments:

Post a Comment