Pages

Thursday, August 22, 2013

FL Studio অ্যান্ড্রয়েড মোবাইলের জন্য, মোবাইলে প্রফেশনাল এবং স্টুডিও কুয়ালিটির মিউজিক বানান। খুবই সহজ!

আজকে আপনাদের খুবই মজার একটা সফটওয়্যার শেয়ার করবো, অনেকেই হয়ত FL Studio চেনেন বা আগে নাম শুনেছেন কেউ কেউ আবার এক্সপার্ট। এই সফটওয়্যারটি অ্যান্ড্রয়েড মোবাইলের জন্যও আছে, যারা সফটওয়্যারটি চেনেন না তাদের জন্য কিছু বেসিক বর্ণনা আমি দিয়ে দিচ্ছি।

পরিচিতিঃ

FL Studio হল Image Line কোম্পানি এর একটি মিউজিক ম্যাকের সফটওয়্যার। এটা দিয়ে প্রফেশনালদের মতো মিউজিক বানানো যায়। গান ভালোবাসে না এমন মানুষ একটাও খুঁজে পাওয়া যাবে না। গানের সাথে যে সব মিউজিক বাজে সেগুলো কিভাবে হয় তা হয়ত অনেকের জ্ঞানের সীমানার বাইরে। এমন কিছ শব্দ আপনারা শুনবেন যার বাদ্যের নাম আপনি জানেন না। FL Studio তে সব ধরনের বাদ্য যন্ত্রের প্রত্যেকটা নোট দেওয়া আছে, আপনার কাজ হল সেগুলোকে জায়গা মতো বসানো।

কিভাবে মিউজিক বানাবেনঃ

নিচের স্ক্রীন শট দেখুন আর বর্ণনাটা পড়ুন তাহলেই ক্লিয়ার হয়ে যাবে।

উপরের ছবিতে দেখতে পাচ্ছেন যে Instruments ট্যাবে ক্লিক করা আছে এবং নিচে সব Instrument এর লিস্ট আছে গীটার, ড্রাম থেকে শুরু করে সব Instrument এর নাম আছে। আপনার পছন্দ মতো এটা Instrument সিলেক্ট করে উপরের Tracks ট্যাবে ক্লিক করলে নিচের ছবির মতো আসবে।

আমি ড্রাম সিলেক্ট করেছিলাম তাই এখানে ড্রাম এর কিছু নোট আছে, ছবিটির বাম পাশের লাইনে Kick, HitHat 1, Snare 1, Zip এগুলো হল এক একটা ড্রামের নোট। মানে হল ড্রামের নিচে পায়ে যেটাতে লাথি দিতে হয় সেটা হল Kick এই লিস্টে আরো অনেক নোট আছে যেগুলো নামে ক্লিক করে চেঞ্জ করা যাবে অথবা প্লাস চিহ্নতে ক্লিক করে অ্যাড করা যাবে। মাঝে যেই প্যাড গুলো দেখতে পারছেন তার মধ্যে কয়েকটা জ্বলছে, এর মানে হল এই নোট গুলো প্লে বাটনে ক্লিক করলে একসাথে বাজবে।
এখন এখানে শুধু ড্রাম হল, ড্রামের সাথে যদি পিয়ানো বাজাতে চান তাহলে উপরে Instruments থেকে পিয়ানো সিলেক্ট করুন এবং Tracks এ ডাবল ক্লিক করুন এবার নিচের ছবির মতো আসবে। তবে আপনারটা ফাঁকা থাকবে এবং দুইটা লাইন থাকবে।

প্রথম লাইনে আপনি একটু আগে যে ড্রাম বাজিয়েছেন তা থাকবে, এবার দ্বিতীয় লাইনে ক্লিক করুন দেখবেন পিয়ানো রোল ওপেন হয়েছে, উখানে ইচ্ছামত পিয়ানো নোট ড্র করুন। এভাবে যত খুশি Instrument অ্যাড করতে পারবেন।

উপরে ড্রাম প্যাড নামের একটা অপশন আছে, সেটাতে ক্লিক করলে এমন একটা ড্রাম প্যাড আসবে। এগুলুতে টাচ করলেই বাজবে, আপনার ইচ্ছা মতো একের পর এক টাচ করে সুন্দর মিউজিক বানাতে পারবেন।
Effects এ ক্লিক করলে বিভিন্ন Effect অ্যাড করতে পারবেন, উদাহরন স্বরূপ Eco বা Delay, Chorus ইফেক্ট ইত্যাদি।
আপনি ইচ্ছা করলে নিজের গান রেকর্ড করে সেই মিউজিকএর সাথে জুড়ে দিতে পারবেন পরে MP3 ফাইল আকারে বের ও করতে পারবেন।

ডাউনলোডঃ

সফটওয়্যারটির সাইজ ২১২ MB, আমি গ্যারেনটি দিয়ে বলতে পারি ২১২ MB জলে যাবে না।
ইন্সটলের নিয়মঃ
১। প্রথমে APK ফাইল টা ডাউনলোড করে Zip Extract করে দেখুন ২ টা APK ফাইল আছে, যেকোনো একটা ইন্সটল দিন, কাজ না করলে আরেকটা ইন্সটল দেবেন।
২। Data ফাইল ডাউনলোড করে Extract করুন, com.imageline.FLM নামে এটা ফাইল পাবেন।
৩। এবার এই পুরা ফাইলটা কপি করে SD Card/Android/Obb ফোল্ডারে Past করুন। (Obb ফোল্ডার না থাকলে বানিয়ে নিন)
৪। এবার মেনু থেকে FL Studio রান করান, হয়ে গেলো।

0 comments:

Post a Comment