Pages

Sunday, September 1, 2013

হলিউডের মুভিগুলোর VFX এর পেছনের গল্প!

সবাই কেমন আছেন? আশা করি ভালো। দীর্ঘদিন পর আজ আবার টিউন করতে বসলাম। আজকে যে বিষয়টি নিয়ে টিউন করছি আশা করি সবার কাছেই ভালো লাগবে। হলিউডের ছবি ভালো লাগে না এমন মানুষ মনে হয়না খুব একটা খুঁজে পাওয়া যাবে। আর হলিউডের ছবি মানেইতো চোখ ধাঁধানো স্পেশাল আর ভিজুয়াল ইফেক্টস(VFX) এর কাজ! হলিউডের বড় বড় ব্যাবসাসফল প্রতিটি ছবির সাফল্যের পেছনেই রয়েছে স্পেশাল এবং ভিজুয়াল ইফেক্টস এর বড় অবদান। প্রথমেই স্পেশাল এবং ভিজুয়াল ইফেক্টস এর সংজ্ঞাটা জেনে নেই, কারন আমাদের প্রায় সবারই ধারণা এই দুটা জিনিস বুঝি একই। কিন্তু না! এই দুটি ব্যাপার পরস্পর সম্পর্কযুক্ত কিন্তু এদের কাজ আলাদা। স্পেশাল ইফেক্টস হল কোনো ভিডিও এর শুটিং করার সময় শুটিং স্পটে ইফেক্টস এর যেই কাজগুলো করা হয় সেটা, আর ভিজুয়াল ইফেক্টস হল কোনো একটা ভিডিও ফুটেজের উপর কম্পিউটার গ্রাফিক্স ব্যাবহার করে অবাস্তব কোনো কিছুকে বাস্তবভাবে ফুটিয়ে তোলা। একটি উদাহরণ দিলে ব্যাপারটা আরও পরিষ্কার হবে। ধরুন, কোনো একটি মুভির একটি দৃশ্য হচ্ছে- একটি গাড়ি পার্ক করা আছে, হটাৎ গাড়িটির নিচে একটি বোমা বিস্ফরন হল ফলে গাড়িটি উড়ে গিয়ে কিছুটা দূরে গিয়ে পরলো। এই দৃশ্যটাতে গাড়িটির নিচে যেই বিস্ফোরণটি হল সেটি যদি শুটিং এর পরে এডিটিং এর সময় সফটওয়্যার ব্যাবহার করে করা হয় তবে এটি হবে ভিজুয়াল ইফেক্টস আর গাড়িটি বিস্ফরনের ফলে দূরে গিয়ে পরার কাজটি যদি শুটিং এর সময় ক্রেন এর সাহায্যে দড়ি ব্যাবহার করে গাড়িটিকে উড়িয়ে নিয়ে ফেলা হয় তবে সেটি হবে স্পেশাল ইফেক্টস কারন এই কাজটি বাস্তবে শুটিং এর সময় করা হয়েছে। আরও সহজ উদাহরণ হতে পারে আমাদের বাংলা ছবির একটি দৃশ্য। আমাদের গতানুগতিক বাংলা ছবিগুগুলোয় পিস্তল দিয়ে যখন গুলি করা হয় তখন দেখা যায় শুধু ধোঁয়া বের হয় কোনো রকম স্পার্ক অথবা মাযল ফ্ল্যাশ দেখা যায় না। এর কারন এই পিস্তল গুলোতে ধোঁয়া বের হবার মেকানিজম করাই থাকে যেন ট্রিগার চাপলেই ধোঁয়া বের হয়, এই কাজটাকে আমরা স্পেশাল ইফেক্টস বলতে পারি। কিন্তু এই একই দৃশ্য যখন হলিউডের মুভিগুলায় দেখি তখন দেখবেন ধোঁয়ার সাথে স্পার্ক অথবা মাযল ফ্ল্যাশ দেখা যাচ্ছে। এই স্পার্ক বসানোর কাজটি কিন্তু ছবিটির এডিটিং এর সময় করা হয় সুতরাং এটি ভিজুয়াল ইফেক্টস। আশা করি স্পেশাল এবং ভিজুয়াল ইফেক্টস এর ব্যাপারটা আপনাদের কাছে পরিষ্কার হয়েছে।
যাই হক, আজকের টিউনে আমি বেশ কিছু ভিডিও শেয়ার করছি যার প্রত্যেকটিই বিখ্যাত কয়েকটি হলিউড মুভির ভিজুয়াল ইফেক্টস বা VFX সম্পর্কিত। ভিডিওগুলো প্রধানত VFX Breakdown অর্থাৎ মুভিতে কিভাবে VFX এর কাজগুলো করা হয়েছে তা দেখানো হয়েছে। কিভাবে মেইন ভিডিওর সাথে অসংখ্য লেয়ার বসিয়ে ফাইনাল দৃশ্যটি প্রস্তুত করা হয়েছে। এডিটিং বা VFX এর ব্যাপারে আপনারদের ধারণা থাকুক বা না থাকুক ভিডিওগুলো আপনাদের ভালো লাগবে এই নিশ্চয়তা দিতে পারি। এছাড়া কারো কারো আবার ধারণা আছে, এডিটিং বা VFX! এ আর এমন কি, কম্পিউটারে সফটওয়্যার দিয়ে একটু গুঁতাগুঁতি করলেই বুঝি এসব হয়ে যায়। তাদের এই ভুল ধারনাটাও এই ভিডিওগুলো দেখার মাধ্যমে ভাঙবে বলে আশা রাখি। আপনি VFX এর কাজ পারুন আর না পারুন, ভিডিওগুলো দেখার পরে VFX এর ব্যাপারে আপনার কিছুটা হলেও ধারণা হবে যা পরবর্তীতে আপানার মুভি দেখার দৃষ্টিভঙ্গিকে আরও প্রখর করে তুলবে।
নিচে ভিডিওগুলো দেওয়া হল-
Battleship
The Avengers
Harry Potter and the Deathly Hallows Part 2
Pirates of the Caribbean: On Stranger Tides
Snow White and the Huntsman
Transformers: Dark of the Moon- Part 1
Transformers: Dark of the Moon- Part 2
হলিউডের কাজগুলোতো দেখলেন, এবার না হয় দেশী কিছু দেখেন! টিউনটি পড়ে এতক্ষণে আপনাদের বুঝে যাওয়ার কথা যে আমার ব্যাক্তিগতভাবে VFX এর কাজে প্রচণ্ড আগ্রহ, আমার আগের টিউনগুলো দেখলেই সেটা আরও পরিষ্কার হবে! আমার সর্বশেষ টিউনটি ছিলো আমার করা একটি ভিডিও নিয়ে, কিন্তু ঠিক যেইদিন আমি টিউনটি করি দুর্ভাগ্যজনকভাবে সেইদিন থেকেই বাংলাদেশে ইউটিউব বন্ধ করে দেয়া হয়েছিলো। তাই আপনারা অনেকেই হয়তো ভিডিওটি দেখতে পারেননি। তাই ভিডিওটি আরেকবার আপনাদের জন্যে দিলাম। একই সাথে এই ভিডিওটির একটা VFX Comparison ভিডিও দেওয়া হল অর্থাৎ VFX দেয়ার আগে ভিডিওটি কেমন ছিলো ও পরে কেমন হল। আশা করি দুইটি ভিডিওই আপনাদের ভালো লাগবে।
Digital Door
Digital Door - Before & After VFX
আমার অন্যান্য ভিডিওগুলো দেখার জন্যে ঘুরে আসতে পারেন আমার ইউটিউব চ্যানেল থেকে।
আমার ইউটিউব চ্যানেলঃ http://www.youtube.com/user/badhon92/videos
ফেসবুক পেইজঃ https://www.facebook.com/AnExceptionalFilm

0 comments:

Post a Comment